আপনার শিশুর কোমল দাঁতের সুরক্ষায় নিন নিরাপদ ও ক্ষতিকর উপাদান মুক্ত টুথপেস্ট
Blog

আপনার শিশুর কোমল দাঁতের সুরক্ষায় নিন নিরাপদ ও ক্ষতিকর উপাদান মুক্ত টুথপেস্ট টিগ্ৰান্স

দেড় বছর বয়সী দুরন্ত জাইফের দিন শুরু হয় এদিক ওদিক দৌড়াদৌড়ি করা এবং দুষ্টুমি করে। তার অ্যাডভেঞ্চারে দিনের প্রথম সঙ্গী হল একটি জিরাফের মতো টুথব্রাশ, যার মাথায় জাইফের দাঁতের সুরক্ষা বন্ধুর অবস্থান।

বেশিরভাগ সময় সে দাঁত ব্রাশ করার ভান করে লুকিয়ে থাকে। জাইফের বাবা-মা এটাকে ছোটবেলার সাধারণ প্র্যাঙ্ক বলে উড়িয়ে দিয়েছেন। কিন্তু গত কয়েকদিন ধরে সে জাইফের বাবা-মায়ের রীতিমত বেগ পেতে হচ্ছিল।

কিছুটা উদ্বিগ্ন বাবা-মা সন্তানের এমন আচরণে জরুরি ভিত্তিতে পারিবারিক চিকিৎসকের পরামর্শ নিতে ছুটে যান চেম্বারে। এই সব শোনার পর ডাঃ জাইফ কোন টুথপেস্ট দিয়ে ব্রাশ করবেন তা জিজ্ঞেস করেন এবং কীভাবে টুথপেস্ট বেছে নিতে হয় তার কিছু গুরুত্বপূর্ণ পরামর্শ দিলেন।

তিনি ধরে নিলেন জাইফের ‘ঝা…’ শব্দটি ‘ঝাল’-এর সংক্ষিপ্ত রূপ এবং এই ঝালের উৎস হিসেবে সাধারণ টুথপেস্টে ব্যবহৃত খুবই পরিচিত একটি উপাদান ফ্লোরাইডসহ অন্যান্য উপাদানকে দায়ী করেন, যা শিশুর জন্য উপযোগী নয়।

শিশুর মুখে জ্বালাপোড়া ভাব তৈরি করতে পারে এমন টুথপেস্টের ব্যবহারে এবং অনেক ঝাঁঝালো লাগতে পারে, যা আপনার শিশুকে টুথপেস্ট ব্যবহারে অনাগ্রহী করে তোলে। তাছাড়া অনেক সময় শিশু ঝাঁঝালো লাগার পড়েও ফেলে না দিয়ে টুথপেস্ট গিলে ফেলে, যা পরবর্তীতে তার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হয়ে উঠতে পারে

টুথপেস্টে ব্যবহৃত আরও একটি পরিচিত উপাদান সোডিয়াম লরাইল সালফেট কড়া সারফ্যাক্ট্যান্টগুলোর মধ্যে অন্যতম একটি, যা শিশুর মুখের ভেতরের টিস্যুগুলোতে জ্বালাপোড়া এবং অ্যালার্জিজনিত প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে।

উপরন্তু, টুথপেস্টে অত্যধিক চিনি গহ্বর এবং গহ্বরের দিকে পরিচালিত করতে পারে এবং টুথপেস্টে ব্যবহৃত কৃত্রিম রং শিশুদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, বিশেষ করে যদি সেগুলি শিশুর পেটে প্রবেশ করে। এ বিষয়গুলো তুলে ধরে চিকিৎসক জাইফের বাবা-মাকে জাইফের জন্য এসব ক্ষতিকর উপাদান মুক্ত, শতভাগ নিরাপদ উপাদানে তৈরি টুথপেস্ট ব্যবহারের পরামর্শ দিলেন।

ডাক্তারের পরামর্শের পর, জাইফের বাবা-মা ডাক্তারের অফিস থেকে সরাসরি হাইপারমার্কেটে ছুটে যান। হাইপারমার্কেটের ওরাল হেলথ কেয়ার কর্নারে প্রায় এক ঘণ্টা কাটানোর পর, তারা ১০০% নিরাপদ টিগ্ৰান্স টুথপেস্ট খুঁজে পেয়েছে।

টুথপেস্টে কোনো ক্ষতিকারক ফ্লোরাইড, সোডিয়াম লরিল সালফেট, চিনি বা কৃত্রিম রং নেই এবং এটি ১০০% নিরাপদ উপাদান দিয়ে তৈরি। এটি সেফ কসমেটিক্স অস্ট্রেলিয়া কর্তৃক মেডসেফ প্রত্যায়িত এবং অস্ট্রেলিয়ান কর্তৃপক্ষ টুথপেস্টটি ননটক্সিক অর্থাৎ বিষমুক্ত হিসেবে প্রত্যয়ন প্রদান করেছে।

শিশুর নাজুক দাঁত ও মাড়ির সুরক্ষা নিশ্চিত করার লক্ষ্যেই ওরাল কেয়ার ক্যাটাগরিতে যুক্ত করেছে টিগ্ৰান্স

Related posts

Leave a Comment

X
0