Uncategorized কালো রসুন - Black Garlic

কালো রঙের খাবার কি আসলে শরীরের জন্য উপকারী?

খাবারে রং আলাদা। কেউ দেখতে হলুদ, কেউ সবুজ, কেউ লাল, কেউ বেগুনি। এমনকি এমন খাবারও আছে যেগুলোর রঙ কালো। যেসব খাবার গাঢ় বেগুনি বা কালো রঙের হয় সেগুলো শরীরের জন্য খুবই উপকারী। বিশেষজ্ঞদের মতে, কালো, নীল, বেগুনি রঙের খাবারে অ্যান্থোসায়ানিন নামক এক ধরনের পদার্থ থাকে। যা আপনাকে হৃদরোগ এবং নির্দিষ্ট কিছু ক্যান্সার থেকে বাঁচাতে পারে। এটি ত্বকের উজ্জ্বলতাও ধরে রাখে।

সুস্থ থাকতে হলে প্রতিদিন শাকসবজি খেতে হবে। প্রতিদিনের খাদ্য তালিকায় বিভিন্ন রঙের খাবার অন্তর্ভুক্ত করার বিষয়ে সতর্ক থাকতে হবে। কালো খাবারও এড়িয়ে যাবেন না। এই রঙের খাবারের উপকারিতা অনেক। আসুন জেনে নেওয়া যাক কেন কালো রঙের খাবার খাওয়া জরুরি-

কালো রসুনের চাহিদা বাড়ছে এশিয়া জুড়ে! কারণ জানেন?
কালো রসুনের চাহিদা বাড়ছে এশিয়া জুড়ে! কারণ জানেন?

কালো রসুন
ভাবছেন, কালো রসুন আবার কী জিনিস? আসলে নির্দিষ্ট সময় ধরে মজিয়ে নিলেই তৈরি হবে কালো রসুন। এতে রসুনের গন্ধ কিছুটা কম হয়। কিন্তু উপকারিতা অনেক বেশি থাকে। হৃদরোগ নিয়ন্ত্রণ, ক্যানসার প্রতিরোধ, মস্তিষ্কের স্বাস্থ্য, লিভারের সুস্থতাসহ আরও অনেক উপকার করে এই কালো রসুন।

 

কালো চাল
কালো চাল সবচেয়ে পুষ্টিকর চাল হিসাবে বিবেচিত হয়। সাদা চালের তুলনায় এই ধানের চাল কিছুটা শক্ত। সকালের নাস্তায় দুধ, ফল, বাদাম, মধু ইত্যাদির সাথে কালো ভাত মিশিয়ে খেতে পারেন। এই ভাতে প্রচুর পরিমাণে ফাইবার এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। তাই নিয়মিত কালো ভাত খেলে ক্যান্সার থেকে দূরে থাকা সহজ হবে।

কালো ডাল
কালো ডাল খাওয়া আমাদের দেশে প্রচলিত। এই ডাল দিয়ে তৈরি করা যায় বিভিন্ন ধরনের পদ। কালো মটরশুটিতে রয়েছে ফাইবার, আয়রন, ফোলেট এবং প্রোটিন। আপনি বুঝতে পারবেন কেন কালো মটরশুটি আপনার শরীরের জন্য উপকারী।

ডুমুর
ডুমুর আমাদের শরীরের হাড়ের গঠন মজবুত করে। এটি ডায়াবেটিস প্রতিরোধেও কার্যকর। সেক্ষেত্রে ডুমুর শুকিয়ে রাখতে পারেন। শুকনো ডুমুর খেজুর বা কিশমিশের তুলনায় অনেক কম মিষ্টি। রান্নায় ব্যবহারের আগে দশ মিনিট ভিজিয়ে রাখতে হবে।

কালো আঙ্গুর
কালো আঙ্গুর সহজলভ্য। বাজারে ফলের দোকানে কালো আঙুর কিনতে পারেন। এতে ক্যান্সার প্রতিরোধী গুণ রয়েছে। এছাড়াও এটি কোলেস্টেরলের মাত্রা কমায় এবং হৃদরোগের ঝুঁকি কমায়। আপনি এটি বিভিন্ন ধরণের সালাদ, স্মুদি, জ্যাম ইত্যাদি তৈরি করতে ব্যবহার করতে পারেন।

Related posts

Leave a Comment

X
0