কালো রসুনের চাহিদা বাড়ছে এশিয়া জুড়ে! কারণ জানেন?
Uncategorized কালো রসুন - Black Garlic

কালো রসুন দেখেছেন কখনও, সুপার ফুডটি শীতে দারুন ঔষধ !

হায়দ্রাবাদ: আমাদের ঐতিহ্যবাহী ভারতীয় চিকিৎসা পদ্ধতি আয়ুর্বেদে রসুনকে একটি ওষুধ হিসেবে বিবেচনা করা হয়। রসুন শুধু খাবারের স্বাদই বাড়ায় না, এর গুণাগুণও বাড়ায় শরীরে খাবারের উপকারিতা। ঠান্ডা ঋতুতে শরীরকে সুস্থ ও উষ্ণ রাখতে রসুন হতে পারে একটি চমৎকার বিকল্প। প্রতিটি চিকিৎসা অনুশীলনে রসুনের বৈশিষ্ট্য এবং উপকারিতা বিবেচনা করা হয়। কিন্তু জানেন কি রসুনের রং শুধু সাদা নয়? হ্যাঁ, রসুনের রং কালো এবং সাদা রসুনের চেয়ে কালো রসুনের পুষ্টিগুণ বেশি। এই সুপার ফুডটি শীতের এক নিরাময় (Black Garlic)।

কালো রসুনের চাহিদা বাড়ছে এশিয়া জুড়ে! কারণ জানেন

 

গাঁজানো সাদা রসুন(Fermented White Garlic): বাড়িতে তৈরি সবজি বা মসুর ডাল হোক বা বিশ্বের যে কোনও প্রান্তে তৈরি হোক, সাদা রসুন প্রতিটি রান্নার একটি অংশ। কালো রসুন প্রাকৃতিকভাবে কালো হয় না, তবে সাদা রসুনকে গাঁজন করলে তা কালো হয়ে যায়। কিন্তু চিকিত্সকরা এবং বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে গাঁজন করার পরে যখন রসুনের রঙ পরিবর্তন হয়, তখন এর বৈশিষ্ট্য এবং উপকারিতাও অনেক বেড়ে যায়। এর বৈশিষ্ট্যের কারণে এটিকে সুপার ফুডের ক্যাটাগরিতেও রাখা হয়েছে।

বিশেষ উপকারিতা: কালো রসুনের উপকারিতা সম্পর্কে অনেক গবেষণায় বলা হয়েছে যে এতে পলিফেনল, ফ্ল্যাভোনয়েড এবং অ্যালকালয়েড (পলিফেনল, ফ্ল্যাভোনয়েড এবং অ্যালকালয়েড) তুলনামূলকভাবে বেশি। এছাড়াও, এতে আর্জিনাইন এবং ট্রিপটোফান সহ ১৮ টি অ্যামিনো অ্যাসিড রয়েছে। এটিতে প্রোটিন, ভিটামিন বি, সি, এবং কোলাজেন (প্রোটিন, ভিটামিন বি, সি, এবং কোলাজেন এবং কালো রসুনের আরও অনেক ঔষধি গুণ রয়েছে এবং অনেক পুষ্টিন ও অন্যান্য অনেক ঔষধি গুণ রয়েছে। আমাদের বিশেষজ্ঞদের বিভিন্ন গবেষণা ও মতামত অনুসারে কালো রসুনের কিছু বিশেষ উপকারিতা নিচে দেওয়া হল।

কালো রসুন দেখেছেন কখনও, এই সুপার ফুডটি গুণের খনি, শীতে এটি একটি দারুন ওষুধ !
কালো রসুন দেখেছেন কখনও, এই সুপার ফুডটি গুণের খনি, শীতে এটি একটি দারুন ওষুধ !
  1. কালো রসুনে অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে যা বিভিন্ন সংক্রমণ এবং অটোইমিউন রোগ থেকে রক্ষা করতে সাহায্য করে।
  2. কালো রসুন খাওয়া ভাল স্মৃতিশক্তি এবং স্নায়ুতন্ত্রের জন্য খুব উপকারী বলে মনে করা হয়। যেহেতু এটিতে অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অন্যান্য অনেক বৈশিষ্ট্য রয়েছে, এটি স্নায়ুতন্ত্রের প্রদাহ এবং বিষাক্ততা প্রতিরোধে খুব কার্যকর।
  3. কালো রসুনের উপকারিতা সম্পর্কে কিছু গবেষণায় দেখা গেছে যে এর ব্যবহার আলঝেইমারের ঝুঁকি কমায়।
  4. কালো রসুনে উচ্চ মাত্রার এস-এল সিস্টাইন রয়েছে, যা অক্সিডেটিভ স্ট্রেস এবং প্রদাহ থেকে রক্ষা করতে সাহায্য করে।
  5. বায়োমেডিকাল রিপোর্টস জার্নালে প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে, কালো রসুনের নির্যাস বা রস কোলন ক্যান্সার প্রতিরোধ ও চিকিত্সার জন্য বিশেষভাবে কার্যকর হতে পারে। কালো রসুন কোলন ক্যান্সার এবং লিউকেমিয়া সহ বিভিন্ন ধরণের ক্যান্সারে ক্যান্সার কোষের বৃদ্ধি কমাতে সাহায্য করতে পারে।

Related posts

Leave a Comment

X
0