সাধারণ লবণের পরিবর্তে‌ হিমালয়ান পিংক সল্টকে খাদ্যতালিকায় রাখুন! মিলবে একাধিক স্বাস্থ্য উপকারিতা
Blog

সাধারণ লবণের পরিবর্তে‌ হিমালয়ান পিংক সল্টকে খাদ্যতালিকায় রাখুন! মিলবে একাধিক স্বাস্থ্য উপকারিতা

এই লবণ হিমালয়ের পাদদেশের কাছে পাকিস্তানের অঞ্চলে পাওয়া যায়। এই লবণ কম পরিশোধিত হয়। বিজ্ঞানীদের মতে, এতে ক্ষতিকর রাসায়নিক নেই। এটি একটি প্রাকৃতিক লবণ। এর পার্শ্বপ্রতিক্রিয়া নগণ্য।

জল ও নুন- শরীরের ক্ষেত্রে ভীষণ উপকারী দুটো বস্তু। কিন্তু ডাক্তাররা আপনাকে অতিরিক্ত লবণ বা সাদা লবণ খেতে নিষেধ করে। কারণ এতে ঝুঁকি থাকে রক্তচাপ বেড়ে যাওয়ার। আবার শরীরে নুনের পরিমাণ কমে গেলে, সেখানেও অসুস্থ হয়ে পড়ার ঝুঁকি থাকে। এমন পরিস্থিতিতে কী করবেন! নিয়মিত লবণের বিকল্প হিসেবে হিমালয়ান পিঙ্ক সল্ট বেছে নিন।

হিমালয়ের পাদদেশের কাছে পাকিস্তানের অঞ্চলে এই লবণ পাওয়া যায়। এই লবণ কম পরিশোধিত হয়। বিজ্ঞানীদের মতে, এতে ক্ষতিকর রাসায়নিক পদার্থ নেই। এটি একটি প্রাকৃতিক লবণ। এর পার্শ্বপ্রতিক্রিয়া নগণ্য। এই লবণকে হিমালয়ান পিংক সল্টও বলা হয়। এই লবণ আপনার ত্বককে ভালো রাখতে এবং অনেক রোগ থেকে রক্ষা করতে সাহায্য করে।

এই লবণের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টিযুক্ত উপাদান। হিমালয়ান পিংক সল্ট আয়ুর্বেদিক চিকিৎসা শাস্ত্রেও ব্যবহার করা হয়। এই নুনের একাধিক স্বাস্থ্য উপকারিতা রয়েছে। কিন্তু এই নুনকে খাদ্যতালিকায় যুক্ত করার আগে এর স্বাস্থ্য উপকারিতাগুলি সম্পর্কে জেনে নিন

হিমালয়ান পিংক সল্টে চিনি, কার্বোহাইড্রেট, ফাইবার, ক্যালোরি, প্রোটিন এবং চর্বি এর কোন কিছু থাকে না। এতে রয়েছে বিশুদ্ধ সোডিয়াম।

পটাসিয়াম – ২.৮ মিলিগ্রাম ম্যাগনেসিয়াম – ১.০৬ মিলিগ্রাম আয়রন – ০.০৩৬৯ মিগ্রা সোডিয়াম – ৩৬৮ মিলিগ্রাম

এক নজরে দেখে নিন এই হিমালয়া পিংক সল্টের স্বাস্থ্য উপকারিতাগুলো

হিমালয়ের পিংক সল্ট এলডিএল বা খারাপ কোলেস্টেরলের মাত্রা কমায়। আপনার কোলেস্টেরলের মাত্রা বেশি হলে হিমালয়ের পিংক সল্ট খেতে পারেন। আপনি সাধারণ লবণের পরিবর্তে এটি ব্যবহার করতে পারেন। – ওজন কমানোর জন্য পিংক সল্ট খাওয়া যেতে পারে। এ জন্য এই লবণ ও লেবুর রস গরম পানিতে মিশিয়ে নিতে হবে।

এটি দ্রুত ওজন কমাতে সাহায্য করে। – হিমালয় পিংক সল্ট এবং লেবু খেলে বিপাকীয় গতির উন্নতি হয়। এটি পরিপাকতন্ত্রকেও সুস্থ রাখে। – রক্তচাপ নিয়ন্ত্রণে হিমালয়ান পিঙ্ক সল্টও খেতে পারেন। এটি রক্তচাপের উপর দারুণ প্রভাব ফেলে। – হিমালয় পিংক সল্ট স্ট্রেস এবং ডিপ্রেশন কমাতে খাওয়া যেতে পারে। – হিমালয়ান পিঙ্ক সল্ট শরীরের ব্যথা এবং হাড়ের ব্যথার জন্যও উপকারী। – প্রতিদিন হিমালয়ের পিংক সল্ট খেলে রক্তের শর্করা নিয়ন্ত্রণে থাকে। এটি ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী। – অ্যাজমা ও আর্থ্রাইটিস রোগীদের সাধারণ লবণের পরিবর্তে এই লবণ খাওয়া উচিত।

এটি আয়ুর্বেদিক ওষুধের মতো কাজ করে। -এটি আপনার শরীরে জলের অভাব হতে দেয় না। এটি আপনাকে হাইড্রেটেড রাখে। – এটা আপনার শক্তি বাড়ায়। কারণ এই লবণে শক্তি বৃদ্ধিকারী খনিজ উপাদান রয়েছে। -এটি হার্টকেও সুস্থ রাখে। এটি হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকিও কমায়।

Related posts

Leave a Comment

X
0