হিমালয়ান পিংক সল্ট
Blog

হিমালয়ান পিংক সল্ট

হিমালয়ান সল্ট বা পিঙ্ক হিমালয়ান ক্রিস্টাল সল্ট বা পিঙ্ক সল্টের কথা অনেকেই শুনেছেন। হিমালয় লবণ বিশ্বের সবচেয়ে বিশুদ্ধ লবণ যা বিষাক্ত এবং দূষণকারী পদার্থ থেকে মুক্ত। এটি এক ধরনের খনিজ লবণ। এটি ভারত থেকে চীন পর্যন্ত বিস্তৃত পর্বতশ্রেণীতে পাওয়া যায়। এর মধ্যে রয়েছে বিশ্বের সর্বোচ্চ পর্বত ‘হিমালয়’। এই লবণ হিমালয় পর্বতমালায় পাওয়া যায় বলে একে হিমালয় লবণ বলা হয়। গোলাপী, সাদা এবং লাল খনিজ থাকার কারণে এর রঙ গোলাপী দেখায়। সাধারণ লবণের তুলনায় এর পুষ্টিগুণ অনেক বেশি।

এই লবণ হিমালয় পর্বত থেকে তৈরি এবং সেখানে “হোয়াইট গোল্ড” নামে পরিচিত। এই লবণের অনন্যতার কারণ হল এর গোলাপী রঙ যা আয়রন অক্সাইডের উপস্থিতির কারণে। তাই এই লবণকে ‘পিংক সল্ট’ও বলা হয়।

প্রধানত হিমালয়ান সল্ট সোডিয়াম ক্লোরাইড নিয়ে গঠিত। তবে এতে সালফেট, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, পটাসিয়াম, ফসফরাস, কপার, জিংক, সেলেনিয়াম, আয়োডিন এবং ফ্লোরাইডসহ প্রায় ৮০টির মত উপাদান থাকে। এই লবণের খনিজ উপাদানগুলো আঠালো গঠনে থাকে এবং মানুষের শরীরের কোষে খুব সহজেই শোষিত হতে পারে। খনিজ লবণে সমৃদ্ধ হওয়ায় এই লবণ শরীর ও মনের নিরাময়ে বিস্ময়কর ভাবে কাজ করে।

সর্দি, জ্বর, ফ্লু, অ্যালার্জিসহ নানা রোগ থেকে বাঁচায় এই লবণ। পেশী ব্যথা কমাতে সাহায্য করে। হিমালায়ান পিংক সল্ট রক্তচাপ, ওজন কমানো, ত্বকের সমস্যা কমায়।

Related posts

Leave a Comment

X
0